John Donne Life and Work in Bangla (Part 01)

John Donne Life and Work Part 01
জন ডানের জীবন ও সাহিত্যকর্ম (পর্ব ০১)

সমাজ পরিবার ও ব্যক্তি বিধৃত জীবনকে শুধুমাত্র উচ্ছ্বসিত ভাবাবেগের পরিবর্তে মূখ্যত বুদ্ধিসচেতন, বিশ্লেষণধর্মী, দার্শনিক মনােভঙ্গি নিয়ে উপলব্ধির প্রয়াস জন ডান-এর অভিষ্ট লক্ষ্য ছিল। জীবনের হতাশা নিরাশা, ধূসর ভবিষ্যতের ঊষর মরুতে বিচরণ না করে তিনি জীবনকে তৃণে-শস্যে, ফুলেফসলে সফল দেখতে চান। আর এই মানসে তিনি প্রত্যয়ী, পরিশ্রমী। তাঁর প্রত্যয়ী মনােভাব তাঁকে পৌছে দিয়েছে খ্যাতির উচ্চাসনে। তিনি আবিষ্কার করলেন স্বতন্ত্র কাব্যধারা। ম্যাটাফিজিক্যাল’ কবিতা।

ম্যাটাফিজিক্যাল কবিদের গুরু জন ডান জন্ম করেন ১৫৭২ সালে লন্ডনে। তিনি ছিলেন তার বাবা মায়ের জ্যেষ্ঠ পুত্র। তার মাও ছিলেন শিল্প-সাহিত্য ঘেঁষা পরিবারের সদস্যা। তাঁর মা ছিলেন নাট্যকার John Heywood-এর বােন। জন ডান-এর পিতা একজন ধনাঢ্য ব্যবসায়ী। যখন জন ডান-এর বয়স মাত্র চার বছর তখন তাঁর বাবা পরপারে পাড়ি জমান। জন ডান শিক্ষা জীবন কাটিয়েছেন অক্সফোর্ড এবং ক্যামব্রিজে। তবে ধর্মীয় কারণে তিনি ডিগ্রি অর্জন করতে পারেননি।

ব্যক্তিগত জীবনে জন ডান ছিলেন উচ্চাভিলাষী। প্রেমের ক্ষেত্রেও তাই। প্রেম ছিল এক অভিজাত পরিবারের কন্যার সাথে এবং এই প্রেমের কারণে তাঁকে কিছুদিন জেলও খাটতে হয়েছিল।

আগেই বলা হয়েছে যে, অক্সফোর্ড ক্যামব্রিজের মতাে জগদ্বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে পড়াশােনা করেও শুধুমাত্র ধর্মীয় কারণে তিনি ডিগ্রি অর্জন করতে পারেননি। পরে ডান ধর্মের উপর লেখাপড়া করেন, ধর্মান্তরিত হন। তিনি ক্যাথলিক ধর্ম ত্যাগ করে অ্যাংলিকান ধর্ম গ্রহণ করেন। এর পর তিনি পাদ্রী এবং বিখ্যাত গির্জা সেন্টপলস্-এর উপাচার্যও হয়েছিলেন। কোনাে ইংরেজ কবির পক্ষে গির্জার উপাচার্য হওয়ার ঘটনা বিরল। ধর্মের উপর পড়াশােনা, পাদ্রী এবং শেষ অবধি গির্জার উপাচার্য হওয়ায় জন ডান-এর জীবনে ধর্ম গভীরভাবে প্রভাব ফেলেছিল। তিনি ছিলেন ধর্মানুরাগী। তাঁর স্ত্রীর মৃত্যুর পর তিনি আরও বেশি ধর্মানুরাগী হয়ে পড়েন।

যে সময় জন ডান কাব্য চর্চায় হাত দেন সে সময় এলিজাবেথীয় যুগের সহজ সাবলীল কাব্য ধারার অস্তায়মান অবস্থা। কাব্য হয়ে উঠল বুদ্ধির দীপ্তিতে প্রােজ্জ্বল। যুক্তি নির্ভর গণিত, জ্যামিতি, জ্যোতির্বিদ্যা, দর্শন এসব চলে এল কবিতার পাতায়। আসল উদ্ভট কল্পনা আর উদ্ভট উপমা। আর এই ধারার কবিদেরকে ব্যঙ্গ করে বলা হতাে ‘ম্যাটাফিজিক্যাল পােয়েটস্' যার অর্থ হচ্ছে ‘দার্শনিক কবিদল। এই কবি গােষ্ঠীর কেহই দার্শনিক ছিলেন না। তবে এদের কবিতায় দার্শনিকসুলভ ভাব-ভাষা, শব্দ, উপমা ব্যবহার হতাে বলেই এদের এরূপ নামকরণ। আর জন ডান হচ্ছেন ম্যাটাফিজিক্যাল কবিদের অগ্রদূত।

জন ডান ছিলেন উইলিয়াম শেকসপীয়র, ক্রিষ্টোফার মার্লো, এডমন্ড স্পেন্সর এদের মতাে শক্তিমান কবিদের সমসাময়িক। ফলে তাঁকে যথেষ্ট বেগ পেতে হয়েছে কাব্য জগতে নিজের স্বতন্ত্র আসন গড়ে নিতে।

কারণ তখন এসব কবিরাই তাে জনপ্রিয়তার তুঙ্গে। স্পেন্সরের শত শত সনেট তখন প্রকাশিত হচ্ছে। জন ডান ছাড়াও ম্যাটাফিজিক্যাল কবিদের মধ্যে রয়েছেনঃ

কবি সময়কাল
জর্জ হারবার্ট ১৫৯৩–১৬৩৩
রবার্ট হেরিক ১৫৯১–১৬৭৪
জন সাকলিং ১৬০৯–১৬৪২
রিচার্ড ক্র্যাশ ১৬১৩–১৬৪৯
রিচার্ড লাভলেস ১৬১৮–১৬৫৭
আব্রাহাম কাউলে ১৬১৮–১৬৬৭
এ্যান্ড্রু মারভেল ১৬২১–১৬৭৮
হেনরি ভন ১৬২১–১৬৯৫

খ. জন ডান মৃত্যুবরণ করেন লন্ডনে, ৩১শে মার্চ ১৬৩১ সালে। জন ডান এর গ্রন্থগুলাের নাম নীচে দেয়া হলােঃ

  1. সিওডু মার্টার ১৬১০ সাল
  2. এন এনাটমি অব দি ওয়ার্ল্ড (ফাস্ট এ্যানিভার্সারি) ১৬১১ সাল
  3. এ্যানিভার্সারিজ ১৬১১-১৬১২ সাল
  4. লাভস আলকেমি, হােলি সনেটস্ ১৬০৭-১৬১২ সাল
  5. অব দি প্রগ্রেস অব দি সৌল ১৬১২ সাল
  6. কনসেইটস্ ডেথস ডুয়েল ১৬৩১ সাল
  7. সংস এ্যান্ড সনেট ১৬৩৩ সাল
  8. বাইয়াথানাটোস্ ১৬৪৪ সাল
    1. শেষ দুটি বই হচ্ছে গদ্য রচনা।

Quick Access (John Donne Life and Work)

John Donne Life and Works Parts by Parts
- The above Life and work collected from Friend Publication Book. One of the top class publications for the students of the English department.

Load comments